শিরোনাম:

মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের দায়িত্ব পেলেন আবুল কালাম আজাদ

ইনস্যুরেন্স নিউজ বাংলা ডেস্ক ফেব্রুয়ারী ২০, ২০২৪


ইনস্যুরেন্স নিউজ বাংলা ডেস্ক: মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) হলেন ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট একাডেমির মহাপরিচালক আবুল কালাম আজাদ। গত ১৮ ফেব্রুয়ারি উপসচিব মোহাম্মদ ইকতিদার আলম সই করা একটি প্রজ্ঞাপনে তাকে সিএজি করা হয়েছে।
আবুল কালাম আজাদ ২০২৩ সালের ২৫ ডিসেম্বর মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক হিসেবে অতিরিক্ত দায়িত্ব গ্রহণ করেন। ১৯৯১ সালের ১০তম বিসিএস পরীক্ষার মাধ্যমে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন।
তিনি ফিমার ডিজি, কমার্শিয়াল অডিট ডিরেক্টরেট,স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন অডিট অধিদপ্তর ডিজি, স্থানীয় ও রাজস্ব অডিট ডিজি এবং ডিজি হিসেবে মিশন অডিট অধিদপ্তরে দায়িত্ব পালন করেন।
আবুল কালাম আজাদ কসোভোতে জাতিসংঘ মিশনে অর্থ কর্মকর্তা হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করেছেন। তিনি অডিট এবং অ্যাকাউন্টস বিভাগের সংস্কারে কাজ করেছেন।
তিনি জাপানের ইয়ামাগুচি বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর (এমএসসি) করেছেন। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্সসহ বাণিজ্যে স্নাতক এবং ব্যবস্থাপনায় স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।
তার এই দীর্ঘ পথ চলায় রয়েছে দেশ বিদেশের অনেক প্রশিক্ষণ। তিনি ফিন্যান্সিয়াল অ্যান্ড পারফরম্যান্স অডিট, গভর্নমেন্ট একাউন্টিবিলিটি অফিসসহ পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্টে পেশাগত প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করেছেন।